সর্বজনীন পেনশনে কত টাকা জমা দিলে কত টাকা পাবেন?


দেশের নাগরিকদের পেনশন ব্যবস্থার আওতায় আনতে সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করছে সরকার। সম্প্রতি বহুল প্রতীক্ষিত এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে এখন থেকেই সর্বজনীন পেনশন কর্মসূচি উন্মুক্ত হয়েছে সবার জন্য।  সর্বজনীন পেনশনের আওতায় আপাতত চার ধরনের স্কিম চালু করা হয়েছে, এর মধ্যে প্রবাসীদের জন্য প্রবাস থেকে বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রগতি স্কিম অনানুষ্ঠানিক খাতে অর্থাৎ স-কর্মে নিয়োজিত নাগরিকদের জন্য সুরক্ষা স্কিম আর নিম্নআয়ের মানুষের জন্য থাকছে সমতা স্কিম।  অন্যদিকে সর্বজনীন পেনশন হিসেবে এসেছে প্রত্যয় স্কীম।  এছাড়া নিউ পেনশন নামক ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। এই ওয়েবসাইটের এখন থেকেই যে কেউ পেনশন কর্মসূচীতে অন্তর্ভুক্ত হতে পারবেন।

১৮ থেকে ৫০ বছরের বেশি বয়সী বাংলাদেশী নাগরিকদের জন্য সর্বজনী পেনশন স্কিম বিধিমালা ২০২৩ চূড়ান্ত করেছে সরকার।  কারা কোন স্কিমের আওতায় পড়বেন, এইসব স্কিমের চাঁদার হার কত হবে এবং নির্ধারিত মেয়াদ শেষে মাসে কত করে পেনশন পাবেন তা নির্ধারণ করা হয়েছে বিধিমালায়। 

সরকার ঘোষিত চার ধরনের পেনশন কর্মসূচির মধ্যে প্রবাস কর্মসূচিতে ১৮ বছর বয়সী একজন প্রবাসী যদি মাসে ১০০০  টাকা করে জমা দেন তবে ৪২ বছর পর তিনি মাসে পাবেন তিন লাখ ৪৪ হাজার ৬৫৫টাকা করে।

আবার ১৮ বছর বয়সী বেসরকারি কোন চাকরিজীবী যদি মাসে ৫০০০টাকা করে জমা দেন তাহলে তিনি ৪২বছর পর মাসে পাবেন  ১লাখ ৭২হাজার ৩২৭টাকা করে ।  

সুরক্ষা কর্মসূচির আওতায় ১৮ বছর বয়সীরা কেউ কেউ যদি ৫০০০ করে মাসে জমা দিয়ে পেনশনের যুক্ত হন।  তাহলে ৪২ বছর শেষে তিনিও মাসে এক লাখ ৭২৩২৭ টাকা করে পাবেন।  

তবে নিম্নআয়ের মানুষের জন্য নির্ধারিত সমতা কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মাসিক চাঁদার অর্ধেক দেবে সরকার। সমতা কর্মসূচিতে একজন অংশগ্রহণকারীকে মাসে দিতে হবে ৫০০ টাকা এর বিপরীতে সরকার দেবে আরো ৫০০ টাকা এভাবে কেউ যদি বেয়াল্লিশ বছর এক হাজার টাকা করে জমা দেন তাহলে মেয়াদ শেষে তিনি মাসে পেনশন পাবেন ৩৪ হাজার ৪৬৫ টাকা করে।

বিধিমালায় বলা হয়েছে, পেনশনের চাঁদা জমা দিতে হবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্ধারিত ব্যাংক হিসাবে।  জমা দেওয়া যাবে অনলাইন ব্যাংক, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান এবং তফসিলি ব্যাংকের যে কোন শাখার মাধ্যমে । 

আরও পড়ুন

কেন শিক্ষকরা সর্বজনীন পেনশন স্কিম এর বিরোধিতা করছেন?

Post a Comment

Previous Post Next Post