আজকে ইউক্রেনে রাশিয়ার বড় বিজয়। জানুন চমকপ্রদ সেই ঘটনা।

রাশিয়ার ইউক্রেন যুদ্ধ


রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে পোকরোভক্স শহরের কাছাকাছি পৌঁছে গেছে। এটি ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ সরবরাহ কেন্দ্র। রাশিয়ার এই অগ্রগতি ইউক্রেনের সামরিক কৌশলের ভুলকেই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। ফলে বিশ্লেষকরা তুরস্ক অঞ্চলে সেনামোতায়নের পরিবর্তে পূর্বফ্রন্টে শক্তি বৃদ্ধির প্রয়োজনীয়তার জোর দিচ্ছে।

রাশিয়ার ইউক্রেন যুদ্ধ

পোকরোভক্স এর গুরুত্ব আরো বেড়েছে এফডি ইভকা শহর হারানোর পর থেকে। পোকরোভক্স এখন রাশিয়ার আক্রমণের কেন্দ্রে।  শহরটি রুশ বাহিনীর নিয়ন্ত্রণে গেলে ইউক্রেনের সামরিক অবস্থান আরো দুর্বল হয়ে পড়বে।

রাশিয়ার এই অগ্রগতির ফলে ইউক্রেনের অনেক নাগরিক এরই মধ্যে শহরটি ছেড়ে চলে গেছে। রাশিয়ান বাহিনী পোকরোভক্সের দিকে অগ্রসর হওয়ার জন্য প্রায় ৩০ হাজার সেনা মোতায়েন করেছেন। তারা ইউক্রেনের অন্যান্য এলাকায় আক্রমণ চালিয়ে ইউক্রেনীয় বাহিনীকে ক্লান্ত করছে।

রাশিয়ার ইউক্রেন যুদ্ধ

রাশিয়ার আক্রমণের কৌশল 'মিট এসাল্ট' নামে পরিচিত। এর মাধ্যমে ইউক্রেনীয় প্রতিরোধকে দুর্বল করার উদ্দেশ্যে নিয়মিত আক্রমণ পরিচালনা করে শত্রুদের মানসিক এবং শারীরিকভাবে ক্লান্ত করে। 

এই পরিস্থিতিতে ইউক্রেনীয় সেনারা পোকরোভক্স রক্ষায় কঠিন লড়াইয়ের মুখোমুখি। ফ্রন্ট লাইন পরিদর্শন করে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান বলেছেন রাশিয়া তাদের সর্বোচ্চ শক্তি ব্যবহার করছে ইউক্রেনের বিরুদ্ধে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি স্বীকার করেন পরিস্থিতি অত্যন্ত কঠিন। ইউক্রেনের সামরিক বিশেষজ্ঞ মিখাইল ঝিরোকোফ সতর্ক করে বলেছেন, যদি আমরা পোকরোভক্স হারাই তাহলে পুরো ফ্রন্ট লাইন ভেঙে পড়বে।

রাশিয়ার ইউক্রেন যুদ্ধ

এছাড়াও ইউক্রেনের সেনাবাহিনীর একটি বিমান ঘাঁটিতে দুটি হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনীয় সামরিক অভিযানের জন্য এই বিমান ঘাঁটি বেশ গুরুত্বপূর্ণ। 

এদিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছে,তারা নিজেদের ভূখণ্ডে বড় আকারের ইউক্রেনীয় ড্রোন আক্রমণ প্রতিহত করেছে। মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী ১৫৮ টি ড্রোন গুলি করে ধ্বংস করা হয়েছে বা আটকানো হয়েছে। এই ড্রোনগুলো ১২ টিরও বেশি রাশিয়ান অঞ্চলে আঘাত করার চেষ্টা করছিল।

রাশিয়ার ইউক্রেন যুদ্ধ

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী যে চারটি অঞ্চলে বিশেষভাবে সক্রিয় ছিল সেগুলোতে ধ্বংস করা হয় ১১২ টি ড্রোন। মস্কো এই হামলার লক্ষ্যবস্ত ছিল যেখানে মস্কোর আকাশ সীমায় নয়টি ড্রোন গুলি করে ধ্বংস করা হয়।  এছাড়াও আরো ৮ থেকে ৯ টি  অঞ্চলে ও ড্রোন ধ্বংস করা হয়েছে।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে,তাদের বাহিনী ৬ই আগস্ট থেকে ৭০০০ এরও বেশি ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করেছে এবং ৭৪ টি ট্যাংক ধ্বংস করেছে। গত ২৪ ঘন্টায় ৩৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছে বলে দাবি করেছে রাশিয়া

Post a Comment

Previous Post Next Post