মমতার পদত্যাগ? এক দফা এক দাবি অনড় শিক্ষার্থীরা

 

মমতার পদত্যাগ?

এক দফা এক দাবি মমতার পদত্যাগ। এই স্লোগানে বাংলাদেশের কোল ঘেসা কলকাতা শহর বর্তমানে কার্যত অচল।  ভারতের অন্যান্য রাজ্যে ও বাংলাদেশের ছাত্র জনতার নজিরবিহীন আন্দোলনে যেভাবে শেখ হাসিনা সরকারের পতন ঘটে এখন পশ্চিমবঙ্গেও সে হাওয়া চরম ভাবে লেগেছে।

সেই হাওয়া অনেকেই বলছেন ছাত্র জনতার হাতেই শেখ হাসিনার মত পতন হতে যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতার দীর্ঘ দিনের শাসন।   মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবি গত মঙ্গলবার ও বুধবার রাজ্য সচিবালয় নবান্ন  পর্যন্ত ঘেরাও করে হাজার হাজার মানুষ।

কলকাতা আরজিকর হাসপাতালের চিকিৎসক মৌমিতাকে ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে এ কর্মসূচি ডাক দেয়  শিক্ষার্থীদের অরাজনৈতিক  সংগঠন “পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ”।

তাদের বিরুদ্ধে পুলিশের পাশাপাশি অন্যান্য বাহিনীকেও আ্যাকশনের নির্দেশ দেওয়া হয়। জল কামান কাদানি গ্যাস সহ লাঠিচার্জ করেন নিরাপত্তা বাহিনী। ফলে রণক্ষেত্রে পরিণত  হয় পশ্চিমবঙ্গ।  আটক হন অনেকেই।

জনগণের ভোটে নির্বাচিত মমতার জনপ্রিয়তার ধস এভাবে নামবে তা হয়তো আচ করতে পারেননি কেউই। শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশ হয়রানির পরিস্থিতি আরো ঘোলাটে করেছে।   সাধারণ মানুষের কাছে দিন দিন আস্থা হারাচ্ছেন মূর্খমন্ত্রী মমতার প্রশাসন।  

মমতার পদত্যাগ?

বিরোধীরা বলছেন পদত্যাগ করে পালানোর পথও পাবেনা মমতা।  রাজ্য বিধানসভার বিরোধী দলীয় নেতা ও বিজিপি  বিধায়োক সুভেন্দ অধিকারী আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন দিচ্ছেন।  তিনি  বলেছেন নারী চিকিৎসক মৌমিতাকে ধর্ষণ ও হত্যার ধর্ষণ ও হত্যা দায় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা অবিলম্বে পদত্যাগ করতে হবে।  তার মতে ঘটনাকে আড়াল করতে চাইছেন মুখ্যমন্ত্রী।

এমন কি এ দাবী আদায়ের জন্য গত বুধবার বন্ধের মতো কর্মসূচিও বেছে নিয়েছে বিজিপি।

যদিও  মমতার দাবি ছাত্রদের পেছন থেকে উস্কে দিচ্ছে  বিরোধীরা দল। 

গত  ৯ই আগস্ট ভোরের আরজিগর হসপিটালের চার তলার সেমিনার কক্ষে নারী চিকিৎসক মৌমিতার লাশ পাওয়া যায়।   পরে জানা যায় তাকে ধর্ষণের পর হত্যা করা হয়।  ওই ঘটনায় এখন ও  মূল দোষী ব্যক্তিদের সনাক্ত করতে পারেনি তদন্তকারীরা সংস্থা।  সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আন্দোলন রূপ নিয়েছে মমতার পদত্যাগের।এক দফা দাবিতে। এখন দেখার বিষয় কত দিন টিকে থাকতে পারে মুখ্যমন্ত্রী মমতা।  

Post a Comment

Previous Post Next Post