হানিফ সম্প্রদায় কারা

 

হানিফ সম্প্রদায় কারা

ভূমিকা :


হানিফ সম্প্রদায় কারা এটা আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে। প্রাক ইসলামি আরবের হানিফ সম্প্রদায় কারা সংক্রান্ত প্রশ্নটির উত্তরের প্রথমে বলতে হয় হানিফ সম্প্রদায় হচ্ছে প্রাক ইসলামি আরবের একমাত্র আল্লাহ বা আল্লাহের একত্ববাদে বিশ্বাসি গোষ্ঠী। প্রাক ইসলামি যুগে আরবের ধর্মীয় অবস্থা অত্যন্ত শোচনীয় ও অন্ধকারাচ্ছন্ন ছিল। হযরত ইব্রাহিম (আ.)- এর দীর্ঘকাল পরে হযরত ইসা (আ.) মানবসমাজে আল্লাহর একত্ববাদ প্রচার করে শান্তি প্রতিষ্ঠা করেছিলেন। কিন্তু ইসা (আ.)-এর মৃত্যুর পর আরব সমাজ আবার পৌত্তলিকতায় ফিরে যায়। তখন আরবে বসবাসকারী চারটি ধর্মীয় সম্প্রদায়ের মাঝে হানিফ সম্প্রদায় অন্যতম। হানিফ সম্প্রদায়ের লোকেরা নিজেদেরকে সত্যের আলোয় উদ্ভাসিত করতে সক্ষম হয়েছিল ।

Table of Contents

হানিফ সম্প্রদায় কারা 

হানিফ আরবি শব্দ; এর অর্থ সরল, সঠিক, পবিত্র ইত্যাদি।  প্রাক ইসলামি যুগে আরবের অসভ্য সমাজে বসবাস করা সত্ত্বেও যে জাতিগোষ্ঠী বহু ঈশ্বরবাদী চিন্তাধারা বর্জন করে একেশ্বরবাদী চিন্তা চেতনায় বিশ্বাসী ছিল তাদেরকে হানিফ সম্প্রদায় নামে অভিহিত করা হয়। নিম্নে এ সম্প্রদায় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :


১. হানিফ সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাস :


ইসলামপূর্ব তমসাচ্ছন্ন যুগে আরবের মদিনা নগরীতে মুষ্ঠিমেয় লোক সৃষ্টিকর্তার একত্ববাদে বিশ্বাসী ছিল যখন সমগ্র আরবে অধিকাংশ লোক একেশ্বরবাদের কথা সম্পূর্ণ ভুলে গিয়েছিল তখন হানিফ সম্প্রদায়ের লোকেরা আল্লাহর প্রতি অটল বিশ্বাস নিয়ে স্বতন্ত্রভাবে ধর্মীয় জীবনযাপন করতেন। এ সম্প্রদায় মানবরচিত কল্পিত, চিন্তা চেতনা ও বিশ্বাসকে ছুঁড়ে দিয়েছিল এবং কোনো প্রকার মূর্তিপূজায় তারা অংশগ্রহণ করতেন না।


২. হানিফ সম্প্রদায়ের  জীবনাচরণ :

হানিফ সম্প্রদায়

প্রাক ইসলামি যুগে অজ্ঞতা, বর্বরতা, নিষ্ঠুরতা ও পৈশাচিকতা আরবের সমাজদেহকে কলুষিত করে রাখা সত্ত্বেও হানিফ সম্প্রদায় সত্যের আলোয় উদ্ভাসিত হয়ে কাম, ক্রোধ ও লালসাকে পদদলিত করেছিল। তারা অত্যন্ত নিষ্কলুশ জীবনয় পন করতো।


৩. হানিফ সম্প্রদায়ের সদস্য সংখ্যা :

হানিফ সম্প্রদায়

হানিফ সম্প্রদায়ের সদস্য খুব বেশি ছিল না।  তাদের সদস্য সংখ্যা নিয়ে সিরাতবিদদের মাঝে মতভেদ ছিল। সিরাতে বিন হিশাম রাসুলুল্লাহ (সা.) নামক গ্রন্থে ১২ জন সদস্যের কথা উল্লেখ রয়েছে। অপরদিকে, বিন কুতাইবার মতে, এ সম্প্রদায়ে ৬ জন সদস্য ছিলেন তারা হলেন ওরাকা বিন নওফেল, উমাইয়া বিন আবি সালত, আউস বিন সাওদা, আবু আনাস, জায়েদ বিন আমর এবং জুহাইর বিন আবি সালমা প্রমুখ।


উপসংহার :


হানিফ সম্প্রদায় কারা সংক্রান্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, প্রাক ইসলামি যুগের চরম বর্বরতা, পাপাচার, ব্যভিচারের যুগে হানিফ সম্প্রদায়ের ব্যতিক্রমী জীবন অত্যন্ত বিস্ময়কর ছিল। অন্ধকার যুগে এ সম্পদায়ের স্বল্পসংখ্যক লোক সৃষ্টিকর্তার একত্ববাদ ও সার্বভৌমত্বে বসবাস করতেন। জাহেলিয়ার অন্ধকার যুগে হানিফ সম্প্রদায় তাওহিদের ক্ষীণ প্রদীপ শিখা জ্বালিয়ে রেখেছিলেন।

 

1 Comments

Previous Post Next Post