অর্থায়নের সংজ্ঞা দাও_ব্যবসায় অর্থায়ন কাকে বলে?_কর্পোরেট অর্থায়ন কী?


 

অর্থায়নের সংজ্ঞা দাও। অথবা, অর্থায়ন কী?

অর্থায়ন একটি ইংরেজি শব্দ। এর প্রতিশব্দ হচ্ছে Finance অর্থাৎ অর্থসংস্থান। আমরা সাধারণভাবে অর্থ সংগ্রহ করাকে অর্থায়ন বা Finance বলি।

* অর্থায়ন: ব্যাপকভাবে অর্থায়ন বলতে আর্থিক পরিকল্পনা, অর্থের উৎস, সংরক্ষণ, নিয়ন্ত্রণ ও এর কার্য ব্যবহারের যাবতীয় কার্যাবলিকে বুঝায়। আমরা আরেকভাবে বলতে পারি, কোনো আর্থিক প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলিকে বা তার কার্যক্রম পরিচালনা, পরিকল্পনা, সমন্বয়, নিয়ন্ত্রণ কার্যক্রমকে অর্থায়ন বলে। অর্থায়ন সম্পর্কে বিভিন্ন লেখক বিভিন্ন মন্তব্য করেছেন।



প্রামাণ্য সংজ্ঞা:

জন হ্যাম্পটন বলেন, "কোনো প্রতিষ্ঠানের নগদ অর্থের প্রবাহের ব্যবস্থাপনাকে অর্থায়ন হিসেবে সংজ্ঞায়িত করা যায় সেটি হোক কর্পোরেশন, স্কুল কিংবা সরকারি এজেন্সি।"

T. G. Gitman বলেন, "অর্থায়ন হচ্ছে অর্থ ব্যবস্থাপনায় কলা ও বিজ্ঞান।"পরিশেষে বলা যায় যে, আর্থিক পরিকল্পনা, অর্থ সংগ্রহ, বিনিয়োগ, বণ্টন, মুনাফা, সমন্বয়সাধন, সংরক্ষণ ও নিয়ন্ত্রণে যাবতীয় কার্যক্রমই হলো অর্থায়ন।

* ব্যবসায় অর্থায়ন কাকে বলে?

যেকোনো ব্যবসায়িক কার্যাবলির জন্য অর্থের প্রয়োজন হয়। এছাড়াও শিল্প, ফার্ম, ব্যবসায় প্রতিষ্ঠান, সেবামূলক প্রতিষ্ঠান, উৎপাদনকারী প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি সম্পূর্ণ সুষ্ঠুভাবে পরিসমাপ্তি প্রয়োজন হয়।

 

ব্যবসায় অর্থায়ন: সাধারণত ব্যবসায় অর্থ সংগ্রহ করা হয় সেই উৎস থেকে যেখানে কম খরচে বেশি অর্থ সংগ্রহ করা যায়। আসলে ব্যবসায় অর্থায়নের সংজ্ঞা প্রমাণিতভাবে সংকীর্ণ, ব্যাপক ও সাধারণভাবে দেওয়া যায়। ব্যাপক অর্থে আমরা বলতে পারি, "ব্যবসায় অর্থায়ন বলতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান মুনাফা অর্জনের জন্য কোনো ব্যবসায় প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহ, সংগৃহীত অর্থ নিয়ন্ত্রণ, পরিকল্পনা এবং উদ্বৃত্ত অর্থ



ও অর্থসংক্রান্ত যাবতীয় বিষয়ের সংরক্ষণ করাকে অর্থায়ন বলে।"

প্রামাণ্য সংজ্ঞা: অধ্যাপক ওয়াকারের মতে, "কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক কর্মকাণ্ড পরিকল্পনা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণসংক্রান্ত কার্যক্রমের প্রয়োগকে ব্যবসায় অর্থায়ন বলে।"

Guthmann এবং Douglas এর মতে, "ব্যবসায়ে ব্যবহৃত তহবিলের পরিকল্পনা, সংগ্রহ, নিয়ন্ত্রণ এবং প্রশাসনসংক্রান্ত কার্যাবলিকে ব্যবসায় অর্থায়ন বলে।"

গ্রাস ও বেকারের মতে, "ব্যবসায় অর্থায়ন সব ধরনের প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় তহবিলের উৎস নির্ণয় ও সেসব উৎস থেকে সংগৃহীত অর্থ বা ঋণের যথোপযুক্ত ব্যবহারের সাথে জড়িত। হুইলার বলেন, "ব্যবসায় অর্থায়ন হচ্ছে সেই সব ব্যবসায়িক কর্মকাণ্ড যার মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক প্রয়োজন মেটানোর জন্য এবং প্রতিষ্ঠানের মূল লক্ষ্য বা উদ্দেশ্য অর্জনের জন্য মূল তহবিল সংগ্রহ ও সংরক্ষণ করা হয়।"



পরিশেষে বলা যায় যে, কোনো নির্ধারিত নির্বাচিত উৎস হতে কম খরচে কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য অর্থসংস্থান করাকে ব্যবসায় অর্থায়ন বলে। যখন ব্যবসায় ক্ষেত্রে অর্থের ব্যবহার হয় তখন তাকে ব্যবসায় অর্থায়ন বলে।

কর্পোরেট অর্থায়ন কী?

 

কর্পোরেট একটি ইংরেজি শব্দ। যার অর্থ হচ্ছে যৌথ। অতএব কর্পোরেট শব্দ দ্বারা বুঝা যায় যৌথ প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার জন্য যে অর্থসংস্থান করে তাকে কর্পোরেট অর্থায়ন বলে।

 

কর্পোরেট অর্থায়ন কর্পোরেট শব্দ দ্বারা যৌথ প্রতিষ্ঠান বুঝায়। এসব প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যাদি পরিচালনার উদ্দেশ্যে যে অর্থ সংস্থান করে তাকে কর্পোরেট অর্থায়ন বলা হয়। অন্যভাবে বলা যায়, কর্পোরেশনের যে শাখা আর্থিক কার্যাবলির সাথে সম্পৃক্ত তাকে কর্পোরেট অর্থায়ন বলে।

 


প্রামাণ্য সংজ্ঞা: Rose Westenrfield and Jaffe বলেন, "বিভিন্ন সময় মেয়াদে অনুষ্ঠিত নগদ প্রবাহের সাথে সম্পৃক্ত বাজার আর্থিক হাতিয়ারসমূহ পর্যালোচনাকে কর্পোরেট অর্থায়ন বলে।"

 

Free Dictionary এর মতে, "কর্পোরেশনের আর্থিক কর্মকাণ্ডকে কর্পোরেট অর্থায়ন বলে।"

 

Aswath Damodarna এর মতে, “প্রতিষ্ঠানের যেসব সিদ্ধান্ত অর্থায়নকে প্রভাবিত করে তাকে কর্পোরেট অর্থায়ন বলে।"

 


Wikipedia অনুযায়ী, "অর্থায়নের যে শাখা কর্পোরেশন কর্তৃক গৃহীত আর্থিক সিদ্ধান্ত, এতে ব্যবহৃত হাতিয়ার এবং সিদ্ধান্তের বিশ্লেষণ করে তাকে কর্পোরেট অর্থায়ন বলে।"

 

পরিশেষে বলা যায় যে, সবগুলো সংজ্ঞা এটিই প্রমাণ করে যে, অর্থায়নের যে. শাখায় কর্পোরেশনের অর্থসংস্থান, নিয়োগ, আর্থিক সিদ্ধান্ত গ্রহণ, লভ্যাংশ প্রদান, মূলধন কাঠামোতে ঋণের ধরন ও পরিমাণ এবং প্রকল্পের বিনিয়োগ জড়িত থাকে তাকে কর্পোরেট অর্থায়ন বলে।


Post a Comment

Previous Post Next Post