সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল,আবার হতে পারে কোটা বিরোধী আন্দোলন : হাইকোর্ট

 

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল,আবার হতে পারে কোটা বিরোধী আন্দোলন : হাইকোর্ট  ২০১৮ সালে ৪ অক্টোবর  মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে পরিপত্র সরকার জারি করে সে আদেশ বাতিল করেছে হাইকোর্ট। আজ হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় প্রদান করেন।   এই আদেশের ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার ৩০% সংরক্ষিত থাকবে।  রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) সাইফুজ্জামান জামান জানান এ রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হবে।        প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।  বিষয়টি নিশ্চিত করেছেন   এ সংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি নিয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বুধবার (৫ জুন) হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।  রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী ও  অ্যাডভোকেট শফিকুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষের ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ  সাইফুজ্জামান জামান।  সরকারি চাকরিতে কোটা বাতিলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে ৫৬ শতাংশ কোটা বাতিল করা হয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা ব্যবস্থা বহাল রাখে সরকার।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল,আবার হতে পারে কোটা বিরোধী আন্দোলন : হাইকোর্ট

২০১৮ সালে ৪ অক্টোবর  মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে পরিপত্র সরকার জারি করে, সে আদেশ বাতিল করেছে হাইকোর্ট। আজ ০৫/০৬/২০২৪ খ্রি. হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় প্রদান করেন। 

এই আদেশের ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার ৩০% সংরক্ষিত থাকবে। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) সাইফুজ্জামান জামান জানান,এ রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হবে।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল,আবার হতে পারে কোটা বিরোধী আন্দোলন : হাইকোর্ট ২০১৮ সালে ৪ অক্টোবর  মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে পরিপত্র সরকার জারি করে, সে আদেশ বাতিল করেছে হাইকোর্ট। আজ ০৫/০৬/২০২৪ খ্রি. হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় প্রদান করেন।   এই আদেশের ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার ৩০% সংরক্ষিত থাকবে।   রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) সাইফুজ্জামান জামান জানান,এ রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হবে।  প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।   রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী ও  অ্যাডভোকেট শফিকুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষের ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ  সাইফুজ্জামান জামান।  সরকারি চাকরিতে কোটা বাতিলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে ৫৬ শতাংশ কোটা বাতিল করা হয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা ব্যবস্থা বহাল রাখে সরকার

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। 

রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী ও  অ্যাডভোকেট শফিকুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষের ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ  সাইফুজ্জামান জামান।

সরকারি চাকরিতে কোটা বাতিলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে ৫৬ শতাংশ কোটা বাতিল করা হয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা ব্যবস্থা বহাল রাখে সরকার।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল,আবার হতে পারে কোটা বিরোধী আন্দোলন : হাইকোর্ট

এই রায়ের বিরুদ্ধে আবারও কোটা বিরোধী আন্দোলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কোটা বিরোধী আন্দোলনের একজন পরিচিত মুখ নাম না প্রকাশের শর্তে বলেন, আমরা পরিস্থিতি দেখছি। খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। 



Post a Comment

Previous Post Next Post