রোবটিকস (Robotics) কি? রোবটিকসের গুরুত্ব ও ব্যবহার।

রোবটিকস (Robotics) কি? রোবটিকসের গুরুত্ব ও ব্যবহার।

রোবটিকস (Robotics) কি

তথ্যপ্রযুক্তির যে শাখায় রোবটের নকশা, গঠন, নির্মাণ কাজ ও প্রয়োগ সম্পর্কে আলোচনা করা হয় সেই শাখাকে রোবটিকস বলা হয়। এ শাখায় আরও কিছু বিষয় যেমন রোবট নিয়ন্ত্রণে কম্পিউটার সিস্টেম, রোবটের সেনসরি ফিডব্যাক ও ইনফরমেশন প্রসেসিং সম্পর্কে আলোচনা করা হয়। রোবটিকসের প্রধান বিষয়গুলো হলো কৃত্রিম বুদ্ধিমত্তা, ইঞ্জিনিয়ারিং ও মনোবিদ্যা।

রোবটিকসের মূল আলোচ্য বিষয় হলো রোবট। 'Robotics' (রোবটিকস) শব্দটি এসেছে 'Robot' থেকে এবং স্লাভিক শব্দ 'Robota' থেকে Robot শব্দটি এসেছে যার অর্থ হলো শ্রমিক। কম্পিউটার নিয়ন্ত্রিত যে মেশিন মানুষ আকৃতির এবং মানুষের মতো কাজ করতে পারে তাকে রোবট বলা হয়।

মানুষের যে বৈশিষ্ট্যগুলো রয়েছে সেগুলো রোবটে দেওয়া হচ্ছে। যেমন দৃষ্টিশক্তি, স্পর্শ ইন্দ্ৰিয়গ্রাহ্য সক্ষমতা, নিয়ন্ত্রণ ও ম্যানিপুলেশনের ক্ষেত্রে দক্ষতা, লোকোমোশন ও নেভিগেশন ইত্যাদি। রোবট অত্যন্ত দ্রুত, ক্লান্তিহীন, নিখুঁতভাবে ও প্রতিকূল পরিবেশে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে। কঠিন ও ঝুঁকিপূর্ণ স্থানে রোবট দিয়ে কাজ করানো হয়। রোবটে পাওয়ার সিস্টেম, অ্যাকচুয়েটর, অনুভূতি, ম্যানিপিউলেশন ইত্যাদি উপাদান বিদ্যমান থাকে।

রোবটিকস (Robotics) কি? রোবটিকসের গুরুত্ব ও ব্যবহার।   তথ্যপ্রযুক্তির যে শাখায় রোবটের নকশা, গঠন, নির্মাণ কাজ ও প্রয়োগ সম্পর্কে আলোচনা করা হয় সেই শাখাকে রোবটিকস বলা হয়। এ শাখায় আরও কিছু বিষয় যেমন— রোবট নিয়ন্ত্রণে কম্পিউটার সিস্টেম, রোবটের সেনসরি ফিডব্যাক ও ইনফরমেশন প্রসেসিং সম্পর্কে আলোচনা করা হয়। রোবটিকসের প্রধান বিষয়গুলো হলো কৃত্রিম বুদ্ধিমত্তা, ইঞ্জিনিয়ারিং ও মনোবিদ্যা।   রোবটিকসের মূল আলোচ্য বিষয় হলো রোবট। 'Robotics' (রোবটিকস) শব্দটি এসেছে 'Robot' থেকে এবং স্লাভিক শব্দ 'Robota' থেকে Robot শব্দটি এসেছে যার অর্থ হলো ‘শ্রমিক’। কম্পিউটার নিয়ন্ত্রিত যে মেশিন মানুষ আকৃতির এবং মানুষের মতো কাজ করতে পারে তাকে রোবট বলা হয়।  মানুষের যে বৈশিষ্ট্যগুলো রয়েছে সেগুলো রোবটে দেওয়া হচ্ছে। যেমন— দৃষ্টিশক্তি, স্পর্শ ইন্দ্ৰিয়গ্রাহ্য সক্ষমতা, নিয়ন্ত্রণ ও ম্যানিপুলেশনের ক্ষেত্রে দক্ষতা, লোকোমোশন ও নেভিগেশন ইত্যাদি। রোবট অত্যন্ত দ্রুত, ক্লান্তিহীন, নিখুঁতভাবে ও প্রতিকূল পরিবেশে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে। কঠিন ও ঝুঁকিপূর্ণ স্থানে রোবট দিয়ে কাজ করানো হয়। রোবটে পাওয়ার সিস্টেম, অ্যাকচুয়েটর, অনুভূতি, ম্যানিপিউলেশন ইত্যাদি উপাদান বিদ্যমান থাকে।  রোবটিকসের গুরুত্ব বা ব্যবহারঃ   i.কম্পিউটার ম্যানুফেকচারিং, যানবাহন ও গাড়ির কারখানায় রোবট ব্যাপকভাবে ব্যবহৃত হয়।  ii. শিল্পক্ষেত্রে বিপজ্জনক, পরিশ্রম সাধ্য ও ঝুঁকিপূর্ণ কাজে রোবট ব্যবহার করা হয়।  iii. কলকারখানায় জিনিসপত্র প্যাকিং এবং পরিবহনে রোবট ব্যবহার করা হয়।  iv. ঝুঁকিপূর্ণ কাজ যেমন— বিস্ফোরক নিষ্ক্রিয়করণ, সমুদ্রের তলদেশে অনুসন্ধান, খনি অভ্যন্তরের শ্রমিকের ইত্যাদিতে রোবট ব্যবহার করা হয়।  v. গুরুত্বপূর্ণ ভবন পাহারায় রোবট ব্যবহার করা হয়।  vi. যুদ্ধক্ষেত্রে, যুদ্ধযানে ড্রাইভারের বিকল্প হিসেবে রোবটকে ব্যবহার করা যায়। তাছাড়া বোমা নিষ্ক্রিয় করা, ভূমি মাইন শনাক্ত করা, সামরিক কাজে রোবট ব্যবহার করা হয়।  vii. চিকিৎসায় জটিল অপারেশনে সার্জনদের সহযোগিতার জন্য রোবট ব্যবহার করা হয়।  viii. মহাকাশ গবেষণায় রোবট ব্যবহার করা হয়।

রোবটিকসের গুরুত্ব বা ব্যবহারঃ

 i. কম্পিউটার ম্যানুফেকচারিং, যানবাহন ও গাড়ির কারখানায় রোবট ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

 ii. শিল্পক্ষেত্রে বিপজ্জনক, পরিশ্রম সাধ্য ও ঝুঁকিপূর্ণ কাজে রোবট ব্যবহার করা হয়।

 iii. কলকারখানায় জিনিসপত্র প্যাকিং এবং পরিবহনে রোবট ব্যবহার করা হয়।

 iv. ঝুঁকিপূর্ণ কাজ যেমন বিস্ফোরক নিষ্ক্রিয়করণ, সমুদ্রের তলদেশে অনুসন্ধান, খনি অভ্যন্তরের শ্রমিকের ইত্যাদিতে রোবট ব্যবহার করা হয়।

 v. গুরুত্বপূর্ণ ভবন পাহারায় রোবট ব্যবহার করা হয়।

 vi. যুদ্ধক্ষেত্রে, যুদ্ধযানে ড্রাইভারের বিকল্প হিসেবে রোবটকে ব্যবহার করা যায়। তাছাড়া বোমা নিষ্ক্রিয় করা, ভূমি মাইন শনাক্ত করা, সামরিক কাজে রোবট ব্যবহার করা হয়।

 vii. চিকিৎসায় জটিল অপারেশনে সার্জনদের সহযোগিতার জন্য রোবট ব্যবহার করা হয়।

 viii. মহাকাশ গবেষণায় রোবট ব্যবহার করা হয়।

 


Post a Comment

Previous Post Next Post