কৃত্রিম বুদ্ধিমত্তা কি? কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।


কৃত্রিম বুদ্ধিমত্তা কি

কৃত্রিম বুদ্ধিমত্তা কি (Artificial intelligence)


মানুষ যেভাবে চিন্তা-ভাবনা করে কৃত্রিম উপায়ে কম্পিউটারে সেভাবে চিন্তা-ভাবনার রূপদান করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা হয়। ১৯৫৬ সালে যুক্তরাষ্ট্রের MIT-এর John McCarthy সর্বপ্রথম Artificial Intelligence শব্দটির সাথে পরিচয় করিয়ে দেন।

নিজ থেকে নয় বরং নিজের কাছে সংরক্ষিত তথ্য ও প্রোগ্রামের আলোকে কম্পিউটার কাজ করতে পারে। কোন কোন বিষয়ে সমস্যা হতে পারে সেটা চিন্তা করে আগে থেকেই সেই সমস্যার সমাধান ভিতরে ঢুকিয়ে দেওয়ার ব্যবস্থা রয়েছে। যাতে কম্পিউটার নিজে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত নিতে পারে, সমস্যার সমাধান, পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে পারে।

কতগুলো বিশেষ গুণের সমষ্টিই হলো কৃত্রিম বুদ্ধিমত্তা। যেমন কোনো নির্দিষ্ট বিষয়ে চিন্তা ও ধারণা করতে পারা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, সমস্যার সমাধান, সক্ষমতা, অভিজ্ঞতা থেকে শেখা বা বুঝা, জ্ঞান অর্জন ও প্রয়োগ, সৃষ্টিশীলতা ও কল্পনাশক্তির প্রদর্শন, অর্জিত জ্ঞানের বাস্তব প্রয়োগ, নতুন পরিস্থিতিতে দ্রুত ও সফলভাবে সাড়া দেওয়া, ভাষা বুঝতে পারা ইত্যাদি। 

যখন এ গুণগুলোকে সিমুলেট করা হয় কোনো সিস্টেমের মাঝে তখন তাকে বলে কৃত্রিম বুদ্ধিমত্তা। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কম্পিউটারের মাধ্যমে বাস্তবে প্রয়োগ করার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রামের ভাষা ব্যবহার করা হয়। যেমন C. C + 1, Java, 21SP PROLLOG/Programming logic PHP, SS ইত্যাদি।

বুদ্ধিবৃত্তিক বিজ্ঞানের বিভিন্ন বিষয়সমূহ যেমন এক্সপার্ট সিস্টেম (Expert system), লার্নিং সিস্টেম (Learning system) কাজি লজিক (Fuzzy logic), নিউরাল নেটওয়ার্ক (Neural network), জেনেটিক অ্যালগরিদম (Genetic algorithm), ইন্টেলিজেন্ট এজেন্ট (Intelligent agent) ইত্যাদি।  নিচে এগুলো আলোচনা করা হলো :

এক্সপার্ট সিস্টেম (Expert system) :

কৃত্রিম বুদ্ধিমত্তা কি? কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।

এক্সপার্ট সিস্টেম এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে কোনো জটিল বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কাজ করা যায়। সূক্ষ্ম বিষয়ে এক্সপার্ট সিস্টেম খুব ভালো করে কাজ করে। যেমন- জেড বিমান চালনা করা, পরিকল্পনা ও সিডিউল তৈরি, রোগ নির্ণয়, কোনো ডিভাইসের ত্রুটি সংশোধন, আর্থিক বিষয়ে সিদ্ধান্ত ইত্যাদি।

লার্নিং সিস্টেম (Learning system):

লার্নিং এজেন্টের চারটি উপাদান রয়েছে। যথা : (১) লার্নিং এলিমেন্ট, (২) পারফরমেন্স এলিমেন্ট, (৩) ক্রিটিক এবং (৪) প্রবলেম জেনারেটর।

ফাজি লজিক (Fuzzy logic):

যে লজিক সাধারণত সত্য এবং মিথ্যা মানগুলোর চেয়ে বেশি কিছু শনাক্ত করতে পারে অর্থাৎ, সত্য ও মিথ্যার মানে প্রশ্ন উপস্থাপন করা যায় তাকে ফাজি লজিক বলে।

নিউরাল নেটওয়ার্ক (Neural network) : 

এটি এমন এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা যা মানব মস্তিষ্কের অনুরূপ কাজ করতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা কি? কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।

জেনেটিক অ্যালগরিদম (Genetic algorithm) : 

বর্তমান বিশ্বে বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক, প্রযুক্তি খাত এবং ব্যবসায়িক প্রক্রিয়ার মডেল তৈরিতে জেনেটিক অ্যালগরিদম সফটওয়্যার ব্যবহার করা হয়।

ইন্টেলিজেন্ট এজেন্ট (Intelligent agent) :

কৃত্রিম বুদ্ধিমত্তা কি? কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।

কৃত্রিম বুদ্ধিমত্তা একটি বুদ্ধিমান এজেন্ট (আইএ)। এটি একটি স্বশাসিত স্বত্তা যা সেন্সর মাধ্যমে একটি পরিবেশে অ্যাকচুয়েটর ব্যবহারের উপর কাজ করে ও লক্ষ্য অর্জনের লক্ষ্যে তার কার্যকলাপ নির্দেশ করে। 

ইন্টেলিজেন্ট এজেন্ট স্বয়ংক্রিয়ভাবে অনেক জটিল সমস্যার সমাধান মুহূর্তেই করতে পারে।


Post a Comment

Previous Post Next Post