সুলতানা রাজিয়া কীভাবে দিল্লির সিংহাসনে আরোহণ করেন? ব্যাখ্যা কর।

 সুলতানা রাজিয়া কীভাবে দিল্লির সিংহাসনে আরোহণ করেন? ব্যাখ্যা কর।

সুলতানা রাজিয়া কীভাবে দিল্লির সিংহাসনে আরোহণ করেন? ব্যাখ্যা কর।


সুলতানা রাজিয়া (শাসনকাল : ১২৩৬-১২৪০ খ্রি.) ছিলেন ভারতের ইতিহাসে প্রথম মহিলা সুলতান বা শাসক। নিম্নে  সুলতানা রাজিয়ার সিংহাসন লাভের ঘটনা বর্ণনা করা হলোঃ

সুলতান ইলতুৎমিশ উপলব্ধি করেছিলেন যে, সুখসন্ধানী অযোগ্য পুত্রদের থেকে সুযোগ্য ও বুদ্ধিমতি কন্যা রাজিয়ার নেতৃত্বে দিল্লি সালতানাত অধিকতর নিরাপদ থাকবে এবং এর শাসনকাজ সূচারুরূপে সম্পন্ন হবে । তাই মৃত্যুর আগে তিনি কন্যা রাজিয়াকে তার উত্তরাধিকারী মনোনীত করেন।


কিন্তু ইলতুৎমিশের মৃত্যুর পর রাজ্যের অভিজাতবর্গ ও আমির-উমরাহগণ রাজিয়ার আইনসংগত উত্তরাধিকারকে অস্বীকার করে ইলতুৎমিশের পুত্র রুকনউদ্দিন ফিরোজকে ১২৩৬ খ্রিস্টাব্দে সিংহাসনে অধিষ্ঠিত করেন। ফিরোজ ছিলেন অকর্মণ্য ও ইন্দ্রিয়পরায়ণ।


তার এবং রাজমাতা শাহ তুরকানের কুশাসনে অচিরেই রাজ্যের শাসনব্যবস্থা ভেঙে পড়ে এবং প্রবল গণঅসন্তোষ দেখা দেয়। রাজিয়া বিচক্ষণতার সাথে এ অসন্তোষকে স্বীয় স্বার্থে ব্যবহার করতে সক্ষম হন। তিনি ফিরোজ ও রাজমাতা শাহ তুরকানের কুশাসনের বিরুদ্ধে জনসাধারণকে ঐক্যবদ্ধ করেন। দিল্লির সমরকর্তা ও অভিজাতরা তাকে সমর্থন দেন।


সুলতান রুকনউদ্দিন ফিরোজ দিল্লির উপকণ্ঠে বিদ্রোহী প্রদেশপাল ও অভিজাতদের সাথে যুদ্ধে পরাজিত হয়ে রাজধানীতে ফিরে যাওয়ার আগেই রাজিয়া সিংহাসনে বসেন ১২৩৬ খ্রি.)। রাজমাতাসহ সুলতান রুকনউদ্দিন ফিরোজকে কারারুদ্ধ করা হয়। এভাবে রাজিয়া ভারতের মুসলিম শাসনের ইতিহাসে প্রথম মহিলা সুলতান হিসেবে দিল্লি সালতানাতের দায়িত্বভার গ্রহণ করেন।


এ. বি. এম. হবিবুল্লাহ বলেন, "সামরিক শক্তির দিক থেকে রাজিয় নিশ্চিতরূপে দুর্বল ছিলেন। কিন্তু তার ম্যাকিয়াভেলিয়ান কূটনীতি তাকে বিপদ থেকে মুক্ত হতে দারুণভাবে সহযোগিতা করে।"




Post a Comment

Previous Post Next Post